অনুবাদ করুন ।

শুক্রবার, ৩১ মে, ২০১৩

ওয়াদি জ্বীন । ( সৌদি আরবের ভয়ংকর বিস্ময়কর স্থান )

ওয়াদি জ্বীন , মদিনা মোনাওয়ারার আল বায়দা উপত্যকায় অবস্থিত , পৃথিবীর  বিস্ময়কর স্থানগুলির মধ্যে একটি । যদিও সৌদি সরকারের কঠোর নীতি কারণে এই দর্শনীয় স্থানটি আন্তর্জাতিক মিডিয়ার নজরে তেমন ভাবে আসেনি ।ওখানে কোন স্থানিয় সৌদি ট্যাক্সি চালক যাবে না। কারন সৌদিরা ওয়াদি জ্বীন এলাকায় যেতে ভয় পায় । পাকিস্তানি, ইন্ডিয়ানী ও বাঙ্গালী অনেক ট্যাক্সি চালকেরা যায় ।
ওয়াদি জীন  জায়গাটির অবস্থান মদিনার আল বায়দা উপত্যকায় ।
উপত্যকাটি মসজিদে নববীর উত্তর পশ্চিম দিকে প্রায় ৩০ কিলো মিটার দুরে অবস্থিত। এলাকাটি কালো কালো বড় বড় ভয়ংকর পাহাড়ে ঘেরা। কালো কালো বিশাল পাহাড়গুলো দেখতে ভয়ংকর লাগে।
২০০৯-২০১০ সালের দিকে সৌদি সরকার এই ওয়াদি জীন নামক স্থান দিয়ে একটি রোড বানানোর পরিকল্পনা করে এবং হাজার হাজার শ্রমিক কাজে লাগায় এই রাস্তাটি নির্মাণের জন্য , কিন্তু সমস্যা হলো কাজ করার যন্ত্রপাতি আস্তে আস্তে মদিনা শহরের দিকে অটোম্যাটিক যাওয়া শুরু করে দেয় । পিচ ঢালাই করার জন্য বড় বড় রোলার গাড়ি গুলো বন্ধ থাকলেও আস্তে আস্তে উপর দিকে উঠতে থাকে এবং মদিনা শহর মুখি হয়ে রওনা দেয় । শোনা যায় এমন কি পেপসির বোতল পানির বোতল বা পানি রাস্তায় ফেললেও সেইটা নিচের দিকে না গিয়ে উপরে মদিনার দিকে যাওয়া শুরু করে  আর এই দেখে শ্রমিকরা ভয় পেয়ে যায় এবং মাত্র ৩০-৪০ কিঃমিঃ রাস্তাটি করার পর কাজ বন্ধ হয়ে যায় । রোডটি যেখানে কাজ বন্ধ করা হয় সেখানে চারি দিকে বিশাল বিশাল কালো কালো পাহার তাই শেষ মাথায় গোল চক্করের মতন করে আবার সেই রাস্তা দিয়েই মদিনা শহরে আসার ব্যবস্থা করা হয়েছে । রাস্তাটি ২০০ কিঃমিঃ হওয়ার কথা ছিল,কিন্তু শ্রমিকরা প্রচণ্ড ভয় পাওয়ায় এবং এই রাস্তায় গাড়ি এক্সিডেন্ট হতে পারে এই ভেবেই এখানেই কাজ সমাপ্ত করা হয় ।
 এই রাস্তায় গাড়ি বন্ধ করে গিয়ার নিউট্রালে রাখলে ১২০ কিঃমিটারেরও বেশি স্পীডে গাড়ি চলে!
সবাই মনে করে ওয়াদি জ্বীন নাম স্থানে গাড়ি নিয়ে গেলে জীনেরা গাড়ি ঠেলে মদিনার দিকে পাঠিয়ে দেয় , তবে জ্বীনেরা মানুষ মেরেছে এমন কোন খবর পাওয়া যায়নি , কারণ লোক মুখে শুনা যায় , নবী করীম (সাল্লাল্লাহু আলাইহি অয়াসাল্লাম) এর সাথে নাকি এই এলাকার জ্বীনদের সাথে এমনই চুক্তি হয়ে ছিল যে, তারা মানুষের কোন ক্ষতি করবেনা এবং মানুষ ও তাদের এই এলাকায় আসবেনা , তাই হয় তো জ্বীনেরা কোন ক্ষতি না করে গাড়ি ঠেলে মদিনার দিকে পাঠিয়ে দেয় , এমন আরো অনেক রটনা আছে এই নিয়ে ।
 সৌদি সরকার বেশ কিছু দিন এই রাস্তা বন্ধ করে রেখেছিল কিন্তু পরে আবার চালু করে দেয় । এই রাস্তাটি সকাল ৮ থেকে বিকাল ৪ টা পর্যন্ত খোলা রাখা হয় , বিকাল ৪ টার পর আর কোন গাড়ি বা মানুষকে ওয়াদি জ্বীনের এলাকায় যেতে দেওয়া হয় না ।
এই ব্যাপারে ভিডিও ইউটিউবে আছে দেখতে চাইলে সার্চ দিন। কিন্তু উইকিপিডিয়াতা এই ব্যাপারে কোন তথ্য জানতে চাইলেও পাবেন না ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন