অনুবাদ করুন ।

বৃহস্পতিবার, ৯ মে, ২০১৩

অনেকদিন আগের একটি ঘটনা যা আমাকে এখনও শিহরিত করে।


আফজাল হোসেন এক স্বনাম ধন্য টিভি অভিনেতা । যিনি নিজ যোগ্যতা গুনে অভিনয় শৈলী দিয়ে জয় করে নিয়েছেন বাংলাদেশের মানুষের হৃদয়। একদিন এক টেলিভিশন সাক্ষাতকারে উনাকে প্রশ্ন করা হলঃ আপনার জীবনে কোন ঘটনাটি সবচেয়ে বেশি বিষাদময় ?
তিনি বলললেনঃ আমার পিতার মৃত্যু ।
উপস্থাপকঃ পৃথিবীর প্রত্যেক সন্তানের কাছেই তার পিতা -মাতার মৃত্যু বিষাদময় । এ ছাড়া আর অন্য .....।
অভিনেতাঃ হ্যা আপনার কথা ঠিক কিন্তু আমার পিতার মৃত্যু আমার কাছে বিষাদময় অন্য কারনে।
ঃ দর্শকদের কি বলবেন তাহলে কি কারনে আপনার পিতার মৃত্যুটা আপনার কাছে এতটা বিষাদময় ?
ঃ আমার পিতা ছিলেন খুবই শৌখিন ও আভিজাত্য মেজাজের মানুষ । তিনি সবসময় পরিষ্কার পরিছ্ছন্ন পরিপাটি চলতে পছন্দ করতেন। উনার বিছানা , কাপড়-চোপড় , জুতা ও অন্যান্য ব্যাবহার্য জিনিস পত্র সব সময় সাজানো গোছানো ও পরিষ্কার থাকত। উনার পড়নের কাপড় থাকত খুবই পরিষ্কার এবং কড়া ইস্ত্রি ভাজ দেওয়া । আমার বুদ্ধি হওয়ার পর থেকে উনাকে কখনও এর ব্যাতিক্রম দেখিনি । উনাকে যখনই দেখতাম তখনই মনে হত যেন এই মাত্র উনি আলমারী থেকে বের করে পড়নের কাপড় পড়েছেন। সেই আমার বাবা যেদিন মারা যায় সেদিন মুষলধারে বৃষ্টি হছ্ছিল । এই বৃষ্টির মধ্যেই বাবার জানাজা হল । জানাজার পরে লাশ নিয়ে আমরা গোরস্থানে গেলাম। অঝোর বৃষ্টির মধ্যে বাবার লাশ কবরে নামানো হল। সাদা কাফনের কাপড়ে জড়ানো আমার বাবাকে যখন কবরে নামানো হল, তখন বৃষ্টির পানিতে ভিজে যাওয়া কর্দমাক্ত কবরের কাদামাটি লেগে আমার বাবার কাফনের কাপড়টা মাটি আর ময়লা পানিতে মাখামাখি হয়ে গেল। মৃত লাশ হয়ে থাকা আমার বাবা যিনি জীবিত অবস্থায় কোনদিনও কাপড়ে একটু বালি লাগতে দেননি তিনিই আজ কাদা মাখা কাফনের কাপড় পড়ে কবরে শুয়ে পড়ছেন। এই শোয়া চিরকালের চিরদিনের ।

বিঃদ্রঃ- অভিনেতা আফজাল হোসেনের উপরোক্ত সাক্ষাৎকারটি অনেক দিন আগে বিটিভিতে দেখিয়েছিল। তখন সাক্ষাৎকারে বলা অনেক কথাই হুবহু মনে নাই। তাই অভিনেতা আফজাল হোসেনের মুল বক্তব্যর ঘটনা ঠিক রেখে নিজের মত করে বল্গে লিখেছি ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন